শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার সম্পর্কে জানুন

 প্রিয় পাঠক আপনি কি শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার এবং শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব সে সম্পর্কে জানতে চান? তাই আমি আপনাদের আজকে এই প্রশ্ন সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। তাই চলুন আর কথা না বাড়িয়ে শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার এবং শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।

শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনিও জানতে পারবেন শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার এবং শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব সম্পর্কে। 
পোস্ট সূচিপত্রঃশিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার।শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব

ভূমিকা।শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার । শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব

আমরা সকলেই একটি সময় স্কুলে পড়ালেখা করে বড় হয়েছি আবার অনেকে এখনো পড়ালিখা করছি সেক্ষেত্রে শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব তা আমাদের সকলের জেনে রাখা প্রয়োজন কারণ শিক্ষা জাতির মেরুদন্ড, এবং বর্তমান সময়ে শিক্ষা অনেক উন্নতি হচ্ছে তাই শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার আমরা আজকের এই আর্টিকেল থেকে জানবো।
এছাড়াও শিক্ষায় আমাদের প্রযুক্তি কতটা গুরুত্বপূর্ণ শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের উপকারিতা,শিক্ষা ক্ষেত্রে ব্যবহৃত একটি প্রযুক্তির নাম ,শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের অপকারিতা, প্রাথমিক শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার একজন শিক্ষার্থীর জানার প্রয়োজনীয়তা কতটুকু তা আমরা বিস্তারিত জানবো।

প্রাথমিক শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

শিক্ষা জাতির মেরুদন্ড এই প্রবাদটি হইতো আপনারা সবাই জানেন। শিক্ষা মানুষের মনুষ্যত্ব বিকাশ করে মানুষের চলার চাবিকাঠি, আত্নবিশ্বাস জীবন সংগ্রামের একটি দিকনির্দেশনা। শিক্ষার কারণে মানুষের মন মানসিকতার উন্নেষ ঘটে। তাই প্রাথমিক অবস্থায় একজন শিক্ষার্থী জ্ঞানের আলো প্রবেশ করে ধীরে ধীরে। মানুষের জীবন যেমন ডায়নামিক সময়ের সাথে চলমান ভাবে চলছে তেমনি শিক্ষা কার্যক্রম পরিচালনা সময়ের সাথে তাল মিলিয়ে বিভিন্ন রুপ ধারণ করছে। তাই বর্তমানে শিক্ষা ক্ষেত্রে সংশ্লিষ্ট হয়ে গেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

তাই এখন পুরো পৃথিবীকে ধরা হচ্ছে গ্লোবাল ভিলেজ। বিকাশের অগ্রগতির জন্য বর্তমান সময়টাকে বিশ্বজুড়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুগ হিসেবে। তারই ধারাই বাংলাদেশে এগিয়ে যাচ্ছে উচ্চতার এক মর্যদায়। তাই শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মোবাইল, ল্যাপটপ,কম্পিউটার,ইন্টারনেট তৈরিতে মানব সভ্যতাকে পৌছায় দিচ্ছে ভিন্ন এক স্তরে।
প্রাথমিক শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করে শিক্ষাকে টেকসই শক্তি শালী মানস্মত প্রর্যায়ে সম্মনা পাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে মান উন্নয়ন প্রধান ভূমিকা রাখছে গুনগত মান বাংলাদেশে সম্মনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই বাংলাদেশে সরকার সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটা বিদ্যালয়ে ল্যাপটপ এবং কম্পিউটা সরবারাহ করা হচ্ছে ২০১০ সাল থেক শিক্ষদের মাল্টমিডিয়ার ক্লাসরুম মাইক্রোসফট ব্যবহার করে ডিজিটাল সেবা প্রদান করে আসছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সংবাদ এক প্রতিবেদনে জানায় বাংলাদেশের প্রত্যক জেলায় ডিজিটাল ক্লাস রূম এবং ৬৫ হাজার বিদ্যালয়ের ৫৩ হাজার ৬৮৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ এবং ২২ হাজারে বেশি মাল্টিমিডিয়ার ক্লাস নেওয়ার জন্য প্রজেক্টর দেওয়া হয়েছে। তাই ডিজিটাল সেবা পেতে প্রাথমিক শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার অপরিসীম।

শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব

বর্তমানে বাংলাদেশের শিক্ষা মান উন্নত হওয়াই আমাদেএ সমাজে ব্যাপকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার বেড়েই চলেছে। তাই আমরা যহি লক্ষ করি তাহলে প্রতিটা মিনিটেই প্রযুক্তি ব্যবহার করছি। বর্তমানে সমাজে অগ্রগতি দিকে যাচ্ছে তা সংক্ষিপ্ত ভাবে বোঝানো মুশকিল।

বিশ্বে যেসকল দেশ গুলো বেশি উন্নত তারা আজকে প্রযুক্তি কারণে উন্নত হয়েছে। তাই এখন উন্নত দেশ গুলোর মধ্যে বাংলাদেশ আইসিটির দিকে বহুমুখী হচ্ছে। তাই আমাদের বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ নামে পরিচিত। এখন আমরা প্রয়োজনীয় কাজের সাথে সকল কাজের জন্য প্রযুক্তি ব্যবহার করছি।
আমাদের নিজেদের কাজের পাশাপাশি এখন শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনেক গুরুত্বপূর্ণ। স্কুলে কলেজ মাল্টিমিডিয়ায় প্রজেক্টের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করছে। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বাচ্চাদের হাসি খুশির মাধ্যমে লিখাপড়া শিখানো হচ্ছে। তাই সব দিক বিবেচনা করে দেখা যায় শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্ব অপরিহার্য।

শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হলো Information and Communication Technology অর্থাৎ ICT. তথ্য সংশোধন,সংরক্ষণ,প্রক্রিয়া করণ প্রযুক্তি অংশ গুলোর একটি। যেমন কম্পিউটার,ল্যাপটপ,মোবাইল ফোন, ইন্টারনেট, নেটওয়ার্ক সাইবার সুরক্ষা ইত্যাদি। তাই আমরা আজকে জানবো শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৫ টি ব্যবহার।

দূরবর্তী শিক্ষা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাধ্যমে শিক্ষার্থীরা দূরবর্তী স্থানে থেকে শিক্ষা নেওয়ার সু্যোগ পায়। শিক্ষার্থীরা অনলাইনে মাধ্যমে পঠ্য বই,অনলাইন কোর্স, অনলাইন সাময়িক পরিক্ষা, ভিডিও কনফারেন্স মিটিং করা থেকে অনলাইন দূরবর্তী ক্লাস করানো যায়।

শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ মাধ্যম

ই সি টি র মাধমে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা করা হয়। যেকোনো সমস্যার সম্মুখীন শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহার করে ওয়েব কনফারেন্স,ইমেইল, চ্যাট অ্যাপস এবং ফোন কলের মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে যোগাযোগ করতে পারে

শিক্ষায় মাল্টিমিডিয়া প্রজেক্টের ব্যবহার

শিক্ষার ক্ষেত্রে বর্তমানে এখন স্কুল কলেজ গুলোতে ICT ক্লাস নেওয়ার জন্য এছাড়াও গবেষণা মূলক বিজ্ঞান বিষয়ে প্রযুক্তি বিষয়ক ক্লাস গুলোর মধ্যে স্কুল ল্যাব গুলোতে মাল্টিমিডিয়া প্রজেক্টের ক্লাস নেওয়া হয়। এতে করে শিক্ষার্থী বুঝতে সুবিধা হয়। তাই প্রতিটা স্কুল কলেজ গুলোতে কম্পিউটার ল্যাব করা হচ্ছে।

বই সংগ্রহ করা প্রযুক্তি ব্যবহার

অনলাইনের মাধ্যমে যেকোন বই শিক্ষার্থীরা PDF আকারে পায় এতে তারা অজানা বিষয় তথ্য পেতে সুবিধা হয়। কেননা প্রযুক্তি ব্যবহার জন্য শিক্ষার্থীরা বাসাই বসে অনলাইনে তাদের পড়াশোনা কার্যক্রম চালাতে পারে

শিক্ষার্থীদের কর্মক্ষমতা ব্যবহার

শিক্ষার্থীরা কর্মক্ষমতা বৃদ্ধির জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করছে তারা এইটার মাধমে ই-লার্নিং প্লাটফর্ম গুলোতে সময় ব্যবহার করেন এতে করে শিক্ষার্থীরা ই-লার্নিং প্লাটফর্ম গুলো থেকে সঠিক তথ্য জানতে পারে।

শিক্ষা ক্ষেত্রে কী কী প্রযুক্তি ব্যবহার করা হয়?

শিক্ষা ক্ষেত্রে বর্তমানে মানে সব সময় ব্যবহার করা হচ্চে প্রযুক্তি কেননা এখন সকল শিক্ষার্থী অনলাইনে বাসাই বসে ল্যাপটপ ফোন ডিভাইস মাধ্যমে অ্যাসাইনমেন্ট করছে। সেমস্ত অ্যাসাইনমেন্ট গুলো শিক্ষক অনলাইনের মাধ্যমে বাসাই বসে দেখে দিচ্ছে। করোনা মহামারির সময় যখন সব স্কুল কলেজ বন্ধ হয়ে যায় তখন সবাই প্রযুক্তি বিষয়ক কর্মশালায়টি সবাই বুঝতে পারে।
তাই একজন শিক্ষার্থী সঠিক জ্ঞান পেতে পড়াশোনা করার সময় অনেক কিছু জানতে রিচার্চ করতে প্রযুক্তি সহয়তা নিয়ে অজানা তথ্য গুলো জানতে পারে তাই আমরা আজকে জানবো শিক্ষা ক্ষেত্রে কি কি প্রযুক্তি ব্যবহার করা হয়। তাই চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক।
  • ইন্টারনেট
  • কম্পিউটার
  • ল্যাপটপ
  • স্মার্ট ফোন
  • ট্যাব
  • মাল্টিমিডিয়া ইত্যাদি।

শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের উপকারিতা

আপনারা ইতিমধ্যে জনাতে পেরেছেন শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহার কতটা গুরুত্বপূর্ণ, আপনি যদি আমাদের আর্টিকেল পড়ে থাকেন তাহলে আশা করছি আপনি খুব সন্দরভাবে বুঝতে পেরেছেন এবারে আমরা জানবো শিক্ষায় ইন্টারনেট ব্যবহার উপকারিতা সম্পর্কে তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ইন্টারনেট শিক্ষা প্রদান

বর্তমান সময়ে ইন্টারনেট মাধমে শিক্ষার বিস্তার ছড়িয়ে দেওয়া হচ্ছে। তাই শিক্ষার্থীরা কম খরচের মধ্যে দিয়ে এবং অনেক কম মূল্য ইন্টারনেট পাওয়ায় পরিষেবা ব্যবহার করে দিন দিন ইন্টারনেট চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কারণ এখন ঘরে বসে বিভিন্ন টিউটোরিয়াল,ইউটিউব, টিউটোরিয়াল, ওয়েবসাইট অনেক টিউটোরিয়াল পাওয়া যায় সেগুলো ব্যবহার করে শিক্ষার্থী ভালো পাঠদান পায়।

উন্নত মানের শিক্ষা শেখার উপায়

বর্তমানে ইন্টারনেট বিভিন্ন সাইটে শিক্ষামূলক টিউটোরিয়াল ক্লাস পাওয়া যায়। শিক্ষার্থী ইন্টারনেট থেকে তাদের অনেক তথ্য খুজে পড়তে পারে এতে করে শিক্ষার্থী জ্ঞান মূলক সাজেশন গুলো কালেক্ট করে নেয়।শিক্ষকদের সাথে অনলাইন মাধমে টিউটোরিয়াল মূলক ক্লাস করে নেয়।তাই দিন দিন শিক্ষার মান উন্নত হচ্ছে। শিক্ষার্থী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে খুব সুন্দর ভাবে জানতে পারছে। তাই আমার মতে শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহার সুযোগ করে দেওয়া উচিত।

শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের অপকারিতা

শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের উপকারিতা আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। সবকিছুর যেমন ভালো আছে তেমনি মন্দ দিক ও রয়েছে। শিক্ষায় যেমন ইন্টারনেট প্রয়োজনীয়তা রয়েছে তেমনি ভাবে শিক্ষায় ইন্টারনেট ব্যবহারের অপকারিতা কিছু দিক রয়েছে সেগুলো আমাদের নজর রাখতে হবে। শিক্ষার্থী যেন বেশি সময় ইন্টারনেট ব্যবহার না করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের আমাদের সকলকে সঠিক কাজে ব্যবহার করতে হবে।
শিক্ষার্থীদের হাতে মুঠো ফোন একবারের জন্য দেওয়া যাবে তারা কি কাজে ব্যবহার করছে এইটা আমাদের নজর রাখতে পারে। একজন শিক্ষার্থী শুধু মাত্র তার পড়ালিখার জন্য ইন্টারনেট ব্যবহার করতে দিতে হবে। যেন সে ইন্টারনেট অপব্যবহার না করতে পারে।

শেষ কথাঃ শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার

আশা করছি আপনি আমাদের এই আর্টিকেল পড়ে শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি ব্যবহার এবং শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব সে সম্পর্কে সুন্দরভাবে বুঝতে পেরেছেন। নিশ্চয় এই আর্টিকেল আপনাদের উপকারে আসবে।

প্রিয় বন্ধুরা শিক্ষা ক্ষেত্রে আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষার মানকে উন্নত করতে বিশেষভাবে সহয়তা করছে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার এই পোস্ট ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url